GT Bible Studies    

    Bangla    


Navigation Glad Tidings Bible Studies

২. আমরা মশীহকে খুঁজে পেয়েছি (ইউহোন্না ১:৪৩-৫১)


পটভূমি ঃ মানচিত্রে বেথানিয়া(১ঃ২৮), বৈৎসৈদা (১ঃ৪৪) এবং নাসরত কোথায় অবস্থিত তা বের করুন। কিতাবুল মোকাদ্দসে মশীহ সম্পর্কিত ভবিষ্যতবানীতে নাসরত এর নাম উল্লেখ করা নেই। কিন্তু 'শাখা' শব্দটি ইব্রানী শব্দ 'নাজারীণ' এর সমরূপ শব্দ (যিশাইয়.১১:১, ৫৩:২, যিরমিয়.২৩:৫, ৩৩:১৫) । কিতাব আলোচনার পরিচালনাকারী অবশ্যই ইয়াকুব(আঃ) এর সিঁড়ি-র (পয়দায়েশ ২৮ঃ১০-১২) ঘটনাটি পড়ে নেবেন কারণ শেষ প্রশ্নটি এই ঘটনা থেকেই উল্লেখ করা হয়েছে।

১. কিছুক্ষণ আগে পরিচয় হয়েছে এমন একজন বন্ধুকে কেন হজরত ফিলিপ ঈসা মশীহের সম্পর্কে বলতে চাইলেন ? (৪৩-৪৫)
  • সেই দিনের কথা চিন্তা করুন যেদিন আপনি প্রথম ঈসা মশীহের কাছে এসেছিলেন। আপনি মশীহের কাছে এসে কি পেয়েছেন তা কি অন্যদের কাছে বলেছিলেন ? ব্যাখ্যা করুন যে সেদিন কেন আপনি এরকম অনুভব করেছিলেন ?
    ২. ফিলিপের কথাগুলো নথনেলের মধ্যে কি সন্দেহ তৈরী করেছিল ?
  • তারপরও কেন নথনেল ঈসাকে দেখার জন্য গেলেন ?
    ৩. হজরত ঈসা নথনেলকে যে কথা দিয়ে শুভেচ্ছা জানিয়েছিলেন তার মধ্য দিয়ে তিনি আসলে কি বুঝাতে চেয়েছিলেন ?
  • আপনার কি মনে হয়, ঈসার এই শুভেচ্ছা শুনে নথনেলের কেমন লেগেছিল ?
  • যদি ঈসা(আঃ) আজকে আপনাকে বলেন," এই দেখ একজন সত্যিকারের ঈসায়ী ঈমানদার, তার মনে কোন ছলনা নেই" - তাহলে আপনার কেমন লাগবে ?
    ৪. ডুমুরগাছের নীচে যা হয়েছিল তা যে ঈসা মশীহ জানেন, নথনেল তা শুনে সত্যিই আশ্চর্য হয়েছিলেন। নথনেল সেখানে কি ভাবছিলেন বা মোনাজাত করছিলেন বা আরো কিছু সম্ভাব্য ধারনার কথা চিন্তা করুন।
    ৫. সমপ্রতি আপনি কোন একটা সময়ে একা কাটিয়েছেন এরকম সময়ের কথা স্মরণ করুন। এটা ভাবতে আপনার কেমন লাগবে যে, ঈসা মশীহ সেখানে ছিলেন এবং তিনি একটি খোলা বইয়ের মত আপনার সমস্ত চিন্তা বা ধারণাকে পড়ে ফেলেছেন ?
  • মানুষ যদি বুঝতে পারে যে অন্য কেউ তাদের ভিতরের সত্ত্বাকে দেখতে পাচ্ছে, তাহলে তা কেমন হবে বা এর অর্থ কি হতে পারে ?
    ৬. হজরত ঈসা-র কথাগুলো জবূর শরীফ ৩২ঃ১-২ আয়াত এর শেষ উদ্ধৃতি থেকে নেয়া হয়েছে (পরিচালনাকারী এই ২টি আয়াত পড়তে পারেন)। এই আয়াতগুলো অনুসারে, কিভাবে একজন ব্যক্তি এমন খাঁটি হতে পারে যে তার অন্তরে কোন ছলনা থাকে না ?
    ৭. কিসের উপর ভিত্তি করে নথনেল হঠাৎ করে ঈসা মশীহকে ইব্নুল্লাহ এবং বনি ইস্রায়েলের বাদশাহ্ বলে সম্বোধন করলেন ?
    ৮. কিতাব অধ্যয়ন পরিচালনাকারী এখানে পয়দায়েশ ২৮ঃ১০-২২ আয়াত এর একটি সারাংশ বলতে পারেন। ৫০ এবং ৫১ আয়াত এর মধ্য দিয়ে ঈসা(আঃ) এখানে কি বুঝাতে চেয়েছেন? বিভিন্ন ধরণের ধারণা বা ব্যাখ্যাগুলো আলোচনা করুন।
  • হজরত ঈসার ক্রুশের সাথে ইয়াকুব (আঃ) এর সিঁড়ির কি মিল বা সাদৃশ্য রয়েছে ?


    Version for printing    
    Downloads    
    Contact us    
    Web-master