GT Bible Studies    

    Bangla    


Navigation Glad Tidings Bible Studies

চাবুক হাতে হজরত ঈসা (ইউহোন্না ২:১৩-২২)


পটভূমি ঃ এবাদতখানা ছিল ইহুদিদের জন্য দুনিয়ার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান, এমনকি তাদের নিজেদের বাড়ীর চেয়েও গুরুত্বপূর্ণ। প্রথম এবাদতখানা তৈরী করেছিলেন বাদশাহ্ সোলায়মান(আঃ), আর দ্বিতীয়বার হজরত উযায়ের। ঈসা মশীহের সময়ের এবাদতখানাটি ছিল এক সুদৃশ্য ইমারত যা মহান বাদশাহ্ হেরোদ প্রতিষ্ঠা করেছিলেন। ঈসা মশীহের ক্রুশীয় মৃতু্যবরণের পর এটি মাত্র ত্রিশ বা চলি্লশ বছর জেরুজালেম এ টিকে ছিল।

১. ১৪-১৬ আয়াত পাঠ করুন। ঈসা মশীহের স্বভাবের কোন দিকটি আপনাকে বিস্মিত করে?
  • দড়ি থেকে চাবুক তৈরী করতে বেশ কিছুটা সময় লাগে। আপনার কি মনে হয়, এই কাজটি করার সময় হজরত ঈসাকে কেমন দেখাচ্ছিল? (আয়াত ১৫)
  • চিন্তা করুনতো, ১৫ আয়াতে যে ঘটনার কথা উল্লেখ আছে তা ঘটার সময় সেখানে কেমন আওয়াজ শোনা গিয়েছিল ?
    ২. ঈসা মশীহ যখন টেবিলগুলো উল্টিয়ে ফেলছিলেন এবং হাতের চাবুক ঘুরাচ্ছিলেন তখন কেউ তাঁকে থামানোর চেষ্টা করেনি কেন?
  • আসলে কোন বিষয়টির প্রতি ঈসা(আঃ) এত ক্ষুব্ধ ছিলেন ?
    ৩. আপনি কি মনে করেন যে, এই বর্তমান সময়েও আমাদের এবাদতখানা বা জামাতগুলো ব্যবসার স্থান হয়ে উঠতে পারে? আপনার চিন্তাগুলি বলুন।
  • এবাদতখানায় কোরবানী দেয়া হতো যেন যারা এই কোরবানী দেয় তারা তাদের গুনাহ্ থেকে মাফ পেতে পারে। আল্লাহর মূল উদ্দেশ্যের সাথে সঙ্গতি বা সম্পর্ক না রেখে কিভাবে এই নিয়মটি কলুষিত হয়ে গেছে ?
    ৪. কিতাবুল মোকাদ্দসের আল্লাহ কেন শুধুমাত্র লোকদেখানো ধমর্ীয় অনুষ্ঠান ঘৃণা করেন ?
  • আপনি আপনার ব্যক্তিগত এবাদত, মোনাজাত, ইত্যাদির কথা চিন্তা করুন। এগুলির কতটুকু আপনার কাছে শুধুমাত্র লোক দেখানো মনে হয় ?
  • আপনার দিলের এবাদতখানার কোন কোন জিনিষ আজ ঈসা মশীহের মাধ্যমে পরিস্কার করা উচিৎ ? (আপনি নিজেকেই উত্তর দিতে পারেন)
    ৫. ঈসার রাগ আর আমাদের রাগের মধ্যে পার্থক্য কি (১৬-১৭) ?
    ৬. আজকের এই অংশে, ঈসা মশীহ আল্লাহর এবাদতখানার সাথে তাঁর নিজের দেহকে এবাদতখানা হিসাবে চিহ্নিত করেছেন (১৯-২১)। কেন মাবুদ আল্লাহকে এই দুনিয়াতে আরেকটি এবাদতখানা তৈরী করতে হয়েছিল ? (ক্রুশে মৃত্যুবরণের মাধ্যমে হযরত ঈসা এবাদতখানার কোন কাজটি সম্পন্ন করেছেন ?)
    ৭. চিন্তা করুন যে, কি কি কারণে ঈসা মশীহের ক্রুশে মৃতু্যবরণের ত্রিশ অথবা চলি্লশ বছর পর মাবুদ আল্লাহ রোমীয়দেরকে হেরোদের তৈরী এবাদতখানাটি ধ্বংস করতে দিয়েছিলেন ? (কেন জেরুজালেমের এবাদতখানার আর প্রয়োজন নেই?)
    ৮. এবাদতখানা হিসাবে ঈসা মশীহের দেহ শুধু তাঁর ক্রুশীয় মৃতু্যর কথাই প্রকাশ করে না, কিন্তু এখন দুনিয়ার ঈসায়ীদের জামাতের এবাদতখানার কথাও প্রকাশ করে (১ করি ১২:২৭)। আপনার কি মনে হয় যে, বর্তমান সময়ে জামাতগুলোতেও কি এরকম সংস্কার প্রয়োজন যা ঈসা মশীহ সেদিন যেরুজালেমের এবাদতখানায় করেছিলেন ? আপনার উত্তরগুলি বলুন।
  • কি ধরণের পরিস্থিতিগুলোতে জামাতের একজন নেতার চাবুক ঘোরানো উচিৎ ?

    সুখবর : ঈসা মশীহ আপনার জন্য একটি এবাদতখানা হয়েছেন। যেখানে আপনার গুনাহের প্রতিকার হয়েছে। শুধুমাত্র এবাদতখানাই নয়, কিন্তু কোরবানীও হয়েছেন। তিনি আল্লাহতায়ালার দেয়া সেই ভেড়া যিনি দুনিয়ার সমস্ত গুনাহের ভার তুলে নিয়েছেন।

    Version for printing    
    Downloads    
    Contact us    
    Web-master