GT Bible Studies    

    Bangla    


Navigation Glad Tidings Bible Studies

১৪. বিপথগামীর পরিণতি (৯ঃ ৪২-৫০)


পটভূমি ঃ গ্রীক শব্দ 'স্কেন্দালাইজো' এর অর্থ হচ্ছে ' কাউকে কষ্ট দেয়া, প্রলোভিত করা, কাউকে ফেলে দেয়া, কাউকে গোনাহের পথে নিয়ে যাওয়া যা ৪২ আয়াতে উল্লেখ আছে। এই অংশে উল্লেখিত ঈসা মশীহের কথা বর্তমান সময়ের জন্যও খুব দরকারী। মাঝে মাঝে বিভিন্ন সংবাদমাধ্যম আমাদেরকে শিশুদের যৌন নিপিড়ন সম্বন্ধে বলে যা বর্তমান সময়ে অসংখ্য শিশুদের জীবন ধ্বংস করছে। ঈসা মশীহ, এখানে শুধুমাত্র ঐ ধরণের কষ্টদায়ক ঘটনার কথাই আমাদেরকে বলেননি কিন্তু আপনার ও আমার মত সাধারণ মানুষদের জীবনের গুপ্ত প্রলোভনের বিষয়েও বলেছেন।

১. ৪২ আয়াতে যে শাস্তির কথা বলা আছে তা দুনিয়ার কোন দেশের আইনি শাস্তিতে উল্লেখ নেই। কোন দৃষ্টিকোণে ঈসা মশীহ অন্যান্য সাধারণ শাস্তির থেকে এই শাস্তিকে আরো বেশী জোরালো দাবী করেছেন ? ( ঈসা মশীহের কথা অনুসারে যদি কোন শিশুকে কেউ গুনাহের পথে নিয়ে যায় তবে তার স্বাভাবিক মৃতু্য গ্রহণযোগ্য নয় কেন ?)
২. কিছু উদাহরণ দিন যে কিভাবে হাত কাউকে গুনাহের দিকে টানে (৪৩) ?
  • কিভাবে পা কাউকে গুনাহের দিকে টানে (৪৭)?
  • যখন আপনি কোন প্রলোভনের সামনে পড়েন তখনই কি আপনি বুঝতে পারেন যে তা প্রলোভন ?
    ৩. কোনটিকে আপনি বেশী ভয় পান : যে কোন দূর্ঘটনার মধ্য দিয়ে আপনার হাত, পা, চোখ হারানো, অথবা মৃতু্যর পরে আপনি দোজখের আগুনে পোড়া ?
  • আপনার সন্তান/ প্রিয়জন কারো জীবনে এই সম্ভাবনাগুলির মধ্যে কোনটি নিয়ে আপনি বেশী ভয় পান?
    ৪. এখানে ঈসা মশীহ যেভাবে তাব্লীগ শুরু করেছেন সেভাবে যদি কেউ এখন জামাতে তাব্লীগ শুরু করে তাহলে জামাতের শ্রোতারা কি বলবে ?
    ৫. ঈসা মশীহ এ ধরণের কঠিন হেদায়েতের মধ্য দিয়ে কি বোঝাতে চেয়েছেন (৪৩-৪৭) ?
  • যদি আপনার কোন প্রিয়জন কোন খারাপ মানুষের দ্বারা প্রভাবিত হয়ে থাকে তাহলে আপনি ঈসা মশীহের এই হেদায়েত সম্পর্কে কি ভাববেন ?
    ৬. একজন ব্যক্তি যে যৌন সম্পর্কিত গোনাহের সাথে যুদ্ধ করছে এবং সেই অবস্থা থেকে বের হয়ে আসতে পারছে না, তাকে আপনি কি পরামর্শ/হেদায়েত দেবেন ?
    ৭. ঈসা যেভাবে তাব্লীগ করেছেন সেভাবে ঈসায়ী জামাতগুলো যদি প্রলোভন, গোনাহের বৃদ্ধি এবং দোজখ সম্বন্ধে তাব্লীগ করা বন্ধ করে দেয় তাহলে কি হবে ? (কিভাবে আল্লাহ সম্বন্ধে আমাদের ধারণার পরিবর্তন হতে পারে? কিভাবে মানুষের স্বভাব পরিবর্তন হতে পারে ? ঈসা মশীহের ক্রুশ তাদের সম্পর্কের মধ্যে কি প্রভাব ফেলতে পারে ?)
    ৮. আমাদের বর্তমান সময়ে বিভিন্ন নোংরা ছবি যারা তৈরী করেন এবং যারা কিনে নেন তাদের সবচেয়ে বড় ভুল কি ?
  • আমাদের কিভাবে এইসব মন্দ ছবির বিরুদ্ধে ব্যক্তিগত বা সম্মিলিতভাবে যুদ্ধ করা উচিৎ?
    ৯. যদি আমরা এটা বুঝতে পারি যে ঈসা মশীহের দেয়া এই নির্দেশগুলি আমরা পালন করতে পারছি না তাহলে আমাদের কি করা উচিৎ?

    সুখবর : সম্ভবত এখন আপনি বুঝতে পারছেন যে কেন ঈসা মশীহের হাত ও পাগুলি পেরেক দিয়ে মারা হয়েছিল এবং সেইসাথে ভিতরের ও বাইরের অন্ধকারের জন্য তাঁকে মরতে হয়েছিল।

    Version for printing    
    Downloads    
    Contact us    
    Web-master