GT Bible Studies    

    Bangla    


Navigation Glad Tidings Bible Studies

১৬. দুনিয়াতে সম্পদ (১০ঃ ১৭-২৭)


পটভূমি ঃ মথি সুখবর অনুসারে এই লোকটি যুবক ছিল (১৯ঃ২২) এবং লূক সুখবর অনুসারে সমাজে তার একটি ভাল অবস্থান ছিল। এই যুব রাজনীতিবিদ সত্যিই তার জীবনে সফলতা অর্জন করেছিলেন। এটি মনে রাখুন যে, সেই সময়ে বনি ইস্রায়েলীয়দের মধ্যে কোন সম্মানিত ব্যক্তি কোন সময় কারো সামনে দৌড়াতো না বা হাঁটু গাড়তো না।

১. আপনি কি মনে করেন ১৭ আয়াতে যুবকটির যে অপ্রচলিত স্বভাবের কথা বলা হয়েছে তা একজন সফল রাজনীতিবিদের পক্ষে কিভাবে করা সম্ভব হয়েছিল ?
  • এই যুবক বিশ্বাস করতেন না যে ঈসা মশীহই প্রভু। তারপরও কেন সে তার প্রশ্নের উত্তর ঈসা মশীহের কাছ থেকে জানতে চেয়েছিলেন ? (১৭-১৮)
    ২. যদিও এই যুবকটি তার সমস্ত জীবনে আল্লাহর সমস্ত শরা শরীয়ত অনুসরণ করেছেন তবুও কেন তার আখেরী জীবনের নিশ্চয়তা ছিল না ?
  • কেন আমরাও সবসময় জানিনা যে আমাদের মৃতু্যর পরে কি হবে ?
    ৩. অনেক রাজনীতিবিদদের টাকা পয়সা ও নারীদের প্রতি অনেক প্রলোভন থাকে। আপনি কি মনে করেন এই লোকটি এসমস্ত প্রলোভনগুলির বিষয়ে পরিস্কার ছিল ? (১৯-২০)
  • মনে রাখুন যে ঈসার কথানুসারে, শুধুমাত্র কাজ দিয়েই নয়, কিন্তু চিন্তায় ও কথায় আল্লাহর শরিয়ত অনুসরণ করা উচিৎ। আপনার কি মনে হয় এই লোকটি তা করেছিল ?
  • আপনি কি সত্যিকারভাবেই ঈসাকে বলতে পারেন যে আপনি তার নির্দেশ পালন করছেন?
    ৪. আল্লাহর সাথে সমর্্পকে আবদ্ধ থাকার ক্ষেত্রে তখনও যুবকটির একটি বিষয়ের অভাব ছিল। আপনি কি বলতে পারেন তা কি ?
    ৫. কি ধরণের জিনিষ সাধারণত মানুষ সম্পদ হিসাবে জমা করে ?(২১)
  • এই যুবকের দুনিয়াতে দুটি সম্পদ ছিল, সেগুলি কি ?
  • কিভাবে আমরা বেহেশ্তে ধন সম্পদ জমা করতে পারি ?
  • দুনিয়ার ধনসম্পদ এবং বেহেশ্ত এর ধনসম্পদের সাথে তুলনা করুন। পার্থক্যগুলি কি কি ?
    ৬. এই যুবকের সম্ভবত পরিবার এবং বৃদ্ধ বাবা মা ছিল যাদেরকে তার যত্ম নিতে হত। যদি এই যুবক ২১ আয়াতে বলা ঈসা মশীহের বলা নির্দেশটা শুনতো তাহলে তাদের কি হতো ?
  • আপনি যদি এই যুবকের জায়গায় থাকতেন, তাহলে আপনার কি মনে হয় আপনি কি এই বিশ্বাস করতেন যে কোন না কোনভাবে ঈসা মশীহ আপনার স্ত্রী সন্তান ও পরিবারকে যত্ম নিতেন ?
  • যদি ঈসা মশীহ আপনাকে এই একটি শর্ত দিতেন যে সমস্ত স্থাবর অস্থাবর সম্পত্তি এবং সঞ্চিত সম্পদ ছেড়ে দিয়ে তার সাহাবী হতে হবে তাহলে আপনি কি করতেন?
    ৭. যদি ঈসা মশীহ কোন শর্ত ছাড়াই এই যুবকটিতে তার সাহাবী বানাতেন তাহলে কি ঘটনা ঘটতো ?
  • ২১ আয়াতে আমরা দেখতে পাই যে ঈসা এই যুবকটির দিকে তাকালেন এবং মহব্বতে পূর্ণ হলেন। তারপর তিনি কেন তাকে এই ধরনের শক্ত কথা বললেন যে কারণে সে চলে গেল ?
    ৮. যখন এই যুবকটি বুঝতে পারলো যে সে এই সম্পদ ত্যাগ করে আসতে পারবে না তখন তার সামনে বিকল্প কি পথ ছিল ?
  • যদি এই লোকটি ঈসা মশীহের কাছে স্বীকার করতো যে সে আল্লাহর চেয়ে টাকা পয়সা ভালবাসে এবং তার জন্য যদি সে ক্ষমা চাইতো তাহলে ঈসা মশীহ তাকে কি প্রতিক্রিয়া দেখাতেন বলে আপনার মনে হয় ?
    ৯. এই যুবককে দেয়া উত্তর এবং হজরত পিতরকে ঈসা মশীহ যে উত্তর দিয়েছিলেন (২৭) তার মধ্যে তুলনা করুন। কেন এই দুটি উত্তর একেবারেই ভিন্ন ?
  • এই প্রশ্নটি আলোচনা করুন : একজন মানুষ যে তার দুনিয়ার সম্পদের মধ্যে আটকে আছে তাকে কি নাজাত দেয়া আল্লাহর পক্ষে সম্ভব ?

    সুখবর ঃ ঈসা মশীহ তাঁর বেহেশ্তী সমস্ত সম্পদ ত্যাগ করেছিলেন যখন তিনি এই দুনিয়াতে এসেছিলেন। ক্রুশের উপর তাঁকে শাস্তি পেতে হয়েছিল যেন দুনিয়ার সম্পদ ও দুনিয়ার দেবতাদের সাথে তাকেও বেঁধে রাখা যায়। আপনি কি জানেন, কেন ? (১৭)

    Version for printing    
    Downloads    
    Contact us    
    Web-master